Share on social media

মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) ‘নগদ’কে ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। তবে এক্ষেত্রে শর্ত দেওয়া হয়েছে- প্রতিষ্ঠানটিকে ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে।

‘নগদ’ এত দিন পরিচালনা করছিল থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। এখন নাম পরিবর্তন করে সেটি ‘নগদ লিমিটেড’ হয়ে গেছে। এতে থার্ড ওয়েভ টেকনোলজিসের শেয়ারধারীদের পাশাপাশি নতুন অনেকে যুক্ত হয়েছে। কিন্তু বর্তমান মালিকানায় এখনও পর্যন্ত ডাক অধিদফতরের কোনও অংশ নেই। যদিও বলা হচ্ছে, এটি ডাক বিভাগের সেবা।

‘নগদ’ বলছে, তারা ডাক বিভাগেরই একটি প্রতিষ্ঠান এবং ডাক বিভাগের সব পরামর্শ-নির্দেশনা মেনেই ব্যাংকের হিসাব খোলা এবং অন্যান্য সব কার্যক্রম পরিচালনা করে থাকে।

বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র নিয়েই নগদ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে।

রবিবার এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক দেশের বিদ্যমান ব্যাংকগুলোকে একটি নির্দেশনা দিয়েছে। এতে ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া ‘নগদ লিমিটেড’ এর ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট না খোলার কথা বলা হয়েছে।

মূলত নগদ এর সেবা পরিচালনাকারী কোম্পানির নাম সম্প্রতি থার্ড ওয়েভ টেকনোলজি লি. থেকে ‘নগদ লিমিটেড’ করার প্রেক্ষিতেই এই নির্দেশনা জারি হয় বলে জানা গেছে।

তবে ‘নগদ’ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, তারা বর্তমানে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র নিয়ে সব ধরনের নিয়মনীতি অনুসরণ করে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ ব্যাংকে নিয়মিত মাসিক লেনদেন রিপোর্ট জমা দেয় প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে নগদের হেড অব পাবলিক কমিনিউকেশন্স জাহিদুল ইসলাম বলেন, কোম্পানির নাম পরিবর্তন এবং ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খোলা একটি চলমান প্রক্রিয়া। এ ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার বিধি মেনেই সব প্রক্রিয়া সম্পন্ন করা হবে।


Share on social media

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here