Share on social media

আদেশ হওয়ার এক বছর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার কনফেডারেট জেনারেল রবার্ট ই. লির ভাস্কর্য নামিয়ে ফেলা হচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এ খবর প্রকাশ করেছে এবিসি নিউজ।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রে বর্ণবাদের প্রতীক সরিয়ে ফেলার হিড়িক পড়ে যায়। রবার্ট ই. লির ভাস্কর্য নামিয়ে ফেলার বিষয়ে মামলাও হয়েছে।  এর আগে তার নামে নামকরণ করা স্কুলের নামেও পরিবর্তন করা হয়েছিল।

ভার্জিনিয়ায় রবার্ট ই. লির সেই ভাস্কর্যের ওজন ১২ টন। ভাস্কর্য অপসারণের সময় বিশৃঙ্খলা এড়াতে বেড়া তৈরি করা হবে এবং সেসময় পথচারী ও গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হবে জানা গেছে।

 

ভার্জিনিয়ার রিচমন্ডে ১৮৯০ সালে ওই ভাস্কর্যটি স্থাপন করা হয়। মনুমেন্ট এভিনিউর সেই ভাস্কর্য বুধবার সরিয়ে ফেলা হবে। প্রায় এক সপ্তাহ আগে ভার্জিনিয়ার সুপ্রিম কোর্টে রাষ্ট্র মালিকানাধীন ওই ভাস্কর্য সরিয়ে ফেলার ক্ষেত্রে আইনি বাধা নেই বলে জানান।

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ আফ্রিকান-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলন শুরু হয়। এসময় বর্ণবাদের প্রতীক সরিয়ে নেওয়ার দাবি ওঠে। এর প্রেক্ষিতে ভার্জিনিয়ার গভর্নর রালফ নর্থাম ২০২০ সালের জুনে ওই ভাস্কর্য সরিয়ে ফেলার নির্দেশ দেন।


Share on social media

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here