Share on social media

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানববন্টনে আবারও পরিবর্তন আনা হয়েছে। নতুন মানবন্টনে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় লিখিত ও এমসিকিউ উভয় অংশের জন্য ৪০ নম্বর বরাদ্দ থাকবে। আর এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ থেকে ২০ নম্বর নিয়ে মেধাক্রম তৈরি হবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন।

Surfe.be - Banner advertising service

এর আগে, গত ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় বিগত বছরগুলো থেকে হয়ে আসা ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে নেওয়ার সুপারিশ করা হয়। সেসময় এসএসসি ও এইচএসসি’র ফলাফল উপর ৮০ নম্বর থাকলেও সেটি কমিয়ে ২০ নম্বর, এমসিকিউ এর ৭৫ থেকে ৩০ এবং লিখিত পরীক্ষার নম্বর ৫০ করার কথা বলা হয়েছিলো।
ভর্তিপরীক্ষা কমিটির বৈঠকে এসএসসি ও এইচএসসি’র ফলাফলের উপর ২০ নম্বর রাখার সুপারিশ গ্রহণ করা হলেও লিখিত ও এমসিকিউয়ের বিষয়টি সামান্য পরিবর্তন করে নির্ধারণ করা হলো।

এর আগে, আগামী শিক্ষাবর্ষ থেকে ঘ ও চ ইউনিটের পরীক্ষা বিলুপ্তির একটি আলোচনা শোনা গিয়েছিলো। সভায় এ দুটি ইউনিটের বিষয়েও আলোচনা হয়েছে। এ বিষয়ে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জানান, চ-ইউনিটের পরীক্ষা একটি স্বতন্ত্র ইউনিটের পরীক্ষা হিসেবেই হবে। আর ঘ-ইউনিটের বিষয়ে বিস্তারিত আলোচনা ও কথা বলা হয়েছে।


Share on social media

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here