Share on social media

প্রতি বছর ভারতের ব্যবসায়ীরা কোটি কোটি ডলারের সামুদ্রিক মাছ ও খাবার রফতানি করে চীনে। তবে ভারতীয় একটি

প্রতিষ্ঠানের পাঠানো হিমায়িত সামুদ্রিক মাছে করোনাভাইরাস পাওয়ার পর তাদের কাছ থেকে আমদানি নিষিদ্ধ করেছে চীন।
শুক্রবার (১৩ নভেম্বর) চীনের শুল্ক অফিস জানিয়েছে, ভারতের বাসু ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে আগামী এক সপ্তাহ সব ধরনের মাছ আমদানি বন্ধ থাকবে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্প্রতি ভারতীয় প্রতিষ্ঠানটির পাঠানো হিমায়িত কাটলফিশের (এক জাতীয় সামুদ্রিক মাছ) তিনটি নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পাওয়া যায়। এর পরপরই তাদের কাছ থেকে আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নেয় চীনা কর্তৃপক্ষ।
ইন্ডিয়ামার্টের তথ্যমতে, ভারতের অন্যতম বৃহত্তম সামুদ্রিক খাদ্য রফতানিকারক প্রতিষ্ঠান বাসু ইন্টারন্যাশনাল। কলকাতাভিত্তিক প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়েছিল ২০০২ সালে।
তারা সাধারণত তাজা ও হিমায়িত দুই ধরনেরই সামুদ্রিক মাছ, কাঁকড়া, ঝিনুক, ইল প্রভৃতি রফতানি করে থাকে। চীন ছাড়াও যুক্তরাষ্ট্র, কোরিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়ায় সামুদ্রিক খাবার রফতানি করে বাসু ইন্টারন্যাশনাল।
এক সপ্তাহের জন্য রফতানি বন্ধ হয়ে যাওয়ায় প্রতিষ্ঠানটির আর্থিক ক্ষতি তো হচ্ছেই, তাদের ব্যবসায়িক সুনামেও বড় আঘাত এসেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
তবে চীনের শুল্ক সাধারণ প্রশাসন জানিয়েছে, এক সপ্তাহ পরেই আবারও দেশটিতে যথারীতি সামুদ্রিক মাছ রফতানি করতে পারবে ভারতীয় প্রতিষ্ঠানটি।

Share on social media

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here