Share on social media

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের আগে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু না করার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

১১ নভেম্বর কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত পত্র দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সগুলোর উপাচার্য ও রেজিস্ট্রারকে পাঠানো হয়।

এতে উল্লেখ করা হয়, এ বছর উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল এখনো প্রকাশিত হয়নি। তথাপি কমিশন অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের আগেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম/শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

চিঠিতে আরও বলা হয়, নিয়মানুযায়ী এসএসসি ও এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষার প্রতিটি পর্যায়ে অবশ্যই ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২.৫০ অথবা সমমানের গ্রেড থাকতে হবে। তবে কোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০০ থাকলে উভয় পরীক্ষায় অবশ্যই মোট জিপিএ অন্যূন ৬.০০ থাকতে হবে। সে অনুসারে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পূর্বে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কোনো সুযোগ নেই।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পরে এবং ইউজিসি শিক্ষার্থী ভর্তির যোগ্যতা সংক্রান্ত নীতিমালা অনুসরণপূর্বক শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করার জন্য ইউজিসি বিশেষভাবে অনুরোধ জানায়।

চলতি বছরের করনো মহামারির কারণে এইচএসসি পরীক্ষা বাতিল করে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, এবারের এইচএসসি পরীক্ষার ফল আগামী ডিসেম্বরে প্রকাশ করা হবে।


Share on social media

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here